ভটের আগে আলগা মুখে
বলত্যে হয়রে বুলি
নাইল্যে কি আর আমজনতা
ভরায় ভটের ঝুলি ?
কান্দে কঁকাই জিতলি ইবার
লাল আবিরে ঢাক্যে
ঘাঁষের ডগায় বাহারি ফুল
ফুটল্য ঝাঁকে ঝাঁকে  ।
জিতলি বটে দলের হালত
সাগর থাক্যে ডভা
নাই’খ ল্যাতা নাই’খ মানুষ
বন্ধ মিছিল সভা ।
যখন তখন আসছ্যে সুঁঝাও
লোভ লালসা ভরা
মানল্যে ভাল নাই’ত ডরের
বাঁচ্যে থাক্যেও মরা ।
করব্য কিযে মাথার উপর
পুলিশ ল্যাতার চাপ
ডরকে সিঁধায় ঘরের বহু
সিঁটকে বুঢ়া বাপ ।
বাঁচত্যে গেলে কত্তে হবেক
বলব্যে উঁরা যেটি
নাই’ত পরে ভিখ মাঙবেক
লিজের বহু বেটি ।
বহুৎ সোচ্যেই বদলালি রং
পাল্টে লিলি ঝন্ডা
হামার মুহেই উল্টা বুলি
খাবেক যেমন মন্ডা ।
কতক লকে দিবেক গালি
হামার তাতে কি ?
চামড়া মটা দু’কান কাটা
খাঁয়েই যাব ঘি ।