রাজনীতি আজ মজে যাওয়া নদী
দূষণ ভরা নদীর জলে
নীতি-আদর্শ সবই ভুলে
দলত্যাগীরাও আঁকড়ে থাকে গদি ।


রাজনীতি আজ গড়েরমাঠের খেলা
বছর বছর জার্সি বদল
ঝুলছে টাকা খুঁড়োর কল
একেক সাজে মাতায় ভোটের মেলা ।


রাজনীতি আজ যত দুর্নীতি মুলে
সিন্ডিকেটের তুমুল রাজ
পয়সা ফেল হবেই কাজ
ব্যাঙ্ক-ব্যালেন্সটা উঠবে ফেঁপেফুলে ।


রাজনীতি আজ চোলাই মদের ঠেক
জনসমক্ষে ইতর কথা
খুন ধর্ষণ যথা তথা
ভোটটা এলেই ধরবে নতুন ভেক ।


রাজনীতি আজ ধর্ম রোগে ভুগে
ধর্ম গুরুর কথাই শেষ
কুসংস্কারে ভরছে দেশ
দেশকে নিয়ে যাবেই আদিম যুগে ।