মেদিনীপুরের নানান পরব
কয়েকটা তার শুনুন
বার মাসের তের পার্বনে
আর কয়েকটা জুড়ুন ।
ভাইফোঁটারই আগের দিনে
রাত পোহালে আধা
শুক বাঁধুনি  চাঁদ বাঁধুনি
ধা রে মশা ধা ।
ভোর আকাশে শুকতারাকে
প্রথম প্রণাম করা
একুশ ঘরের ছকের মাঝে
মশলা দিয়ে ভরা ।
পান সুপারি ফল মুলেতে
শুক দেবতা বরণ
গোয়াল ঘরে  ভগবতীর
ধুইয়ে দেওয়া চরণ ।
একেই বলে চাঁদ বাঁধুনি
গরুর উপাসনা
পাটকাটিতে মশাল জ্বেলে
ছোটরা দেয় হানা ।
যা রে মশা নল বনেতে
ধা রে মশা ধা
নলের বাঁশি বাজে বাজুক
স্বর্গে চলে যা ।
হোক না ডেঙ্গু ম্যালেরিয়া
পৃথিবী থেকে লুপ্ত
বাড়ছে বাড়ুক পালপার্বন
উপকার থাক সুপ্ত ।