হেঁড়্যা বাগদীর লাতনি হামি
পানু বাগদীর বেটি
ছুঁয়েই দেখ’ন শরীল হামার
ফেলব্য ছিঁড়ে টুটি ।
শিমুল তলায় একলা পাঁয়্যে
ভাবলি লুট্যে খাবিস
উল্টে ইবার বল’ন সটান
যমের ঘরে যাবিস ?
তুরাও ন’কি মরদ বটিস
মুরাদ কনই নাই
নাই’খ কন বাপ-মা ন’কি
নাই’খ কন ভাই ?
বিটি ছিল্যা দেখল্যে তুদের
জিভ করে লকলক
লিজের বুনও বিটিই বটে
মনে নাই বুড়বক ?
বিটি ছিল্যার লাজ শরমের
নাই’খ কনই দাম !
আজক্যে তুকে খুঁটায় বাঁধে
তুলব্য পিঠের চাম ।
পলাশডাঙার মাটির কসম
বাগদি বিটির জবান
রুখব্য তুদের হুলুম জুলুম
রাখব্য বিটির মান ।