কাঁদিস কেনে দাদা দিদি
কাঁদিস কেনে দাদু
মুদের দুখে তুদের চ’খ্যে
জলটা কেনে চাঁদু ?
দুখ’ত মুদের আপন চাচা
সুখটা ভায়রা ভাই
কাঁদত্যে গেলে গটা বছর
সময় হবেক নাই ।
সাফা সাফি বল’ন দাদা
আসছ্যে বছর ভট
দরদ দেখাই মনটা কাড়ে
ভটটা ফটা ফট ।
গরীব ন’কি মরছ্যে ভুঁখে
নোটের অভাব বলে
পাঁন’শ হাজার টেকাগুল্যা
বাজারে নাই চলে ।
কে দিয়েছে পাঁন’শ হাজার
গরীব লকের ট্যাঁকে
এক’শ দিনের কাজের টেকা
সিটাও গেছে ফাঁকে ।
মুট্যা মজুর শহুর যাঁয়ে
দিন মজুরি খাটে
রকত ঘামের কটা টেকা
সিটাও ফতুর হাটে ।
কুথায় পাবেক জমান ধন
সাদা কাল টেকা
নুন আনত্যে পান্তা ফুরায়
কপালে যা লেখা ।
আসল কথা বল’ন লিজেই
ঘায়েল গেহরি চোটে
গরীব চুষা টেকার পাহাড়
পাঁন’শ হাজার নোটে ।