বল’ন বাবু কাদের লাগ্যে
ইমন মরণ ফাঁদ
পৈসায়ালার নাই’খ ফিকির
গরীব শুধু কাঁদ ।
ঘুঘির ফাঁদে ট্যাংরা গঢ়ই
বিন্দাস রুই কাৎলা
তেল চর্বির চামড়া উঁদের
নয়’খ মুটে পাতলা ।
নোট বাতিলে গাঢ়ায় পড়ে
গাঁয়ের গরীব চাষী
উধার লিয়ে সার বীজধান
পরে হবেক খাঁসি ।
হাসপাতালে রুগী মরুক
আগে ঢাল টেকা
পৈসা দিতে ব্যাঙ্ক বাবুদের
গায়ে লাগে ছ্যাঁকা ।
শুনলি ন’কি ইবার হবেক
সবেই ক্যাশলেস
ছ্যাঁড়া ক্যাথায় শুয়ে শুয়েই
স্বপুন দেখে দেশ ।
মুদের ভাবে ছাগল ভ্যাড়া
লিজেরা সব চালাক
সত্যি হবেক যিথায় ইসব
সি দেশেতেই পালাক ।