ঝুপড়ি ঘরে পিদিম জ্বলে
নিবু নিবু আল
উ আলতেই পড়ছে খঁকায়
দেখত্যে লাগে ভাল ।
ছিল্যার বাপে মদ গিলেছে
ল্যাশার ঘোরে কাত
হামি মাগী ঝাঁটি জ্বালায়
ফুটায় গরম ভাত ।
ফেনভাত আর আলুসিঝায়
ছটা পেটের গাঢ়া
খিদা পাল্যেই আসবে ঘরে
দেখবি তখন তাড়া ।
কেউ বলেনা জুটল কুথায়
সবার ন’কি হক !
দায়ে পড়েই শরীল বিকে
মিটাই উঁদের ভঁখ ।