গণতন্তর ?  পরজাতন্তর ?
ইসব আবার কিরে ?
কথায় কথায় বলিস তুরা
আমজনতার ভীড়ে ।
চাষাভুষা গাঁয়ের লকের
পঢ়া নিখা নাই
ইসব কথা জানব কুথায়
বুঝতে লারি তাই ।
হামরা বুঝি মাটির ভাষা
পাকা ধানের বাস
পুঁই মিচুড়ি লাউ মাচাটা
বেগুন আলু চাষ ।
হামরা বুঝি ভিনু মতেও
থাকব্যে কন মিল
জ্যাত ধরমে ভিনু হলেও
আসলে এক দিল ।
হামরা বুঝি হক সবকার
লিজের কথা বলার
ইটোয় বধহয় গণতন্তর
উপর থাক্যে তলার ।
সহজ কথা সহজ ভাবে
বল'ন বাপু শুনি
তবে'ন লক চিনবে তুকে
সাধু না তুই খুনি ।