ইসব কি চলছ্যে ?
বল'ন ভাই তিনকড়ি !
হামার তিনকাল যাঁয়ে এককালে ঠেকেছ্যে
ইমনটা বাপু কভুও দেখি নাই ।
খুন জখম আর রকতের ঢেওয়ে
ভাঁসাই দিলেক দুনিয়াটোকে !
চাদ্দিকে খালি পুঢ়া বারুদের গন্ধ
ইজ্জত হারা বিটি বহুর লাশ
অভাগী মায়ের বুক চাপড়ানি কান্না ।
উঁরা ছারপকার পারা মানুষ মাইরে
ছাতি ফুলায়ে বাহাদুরি দেখাছ্যে
ঢ্যামনার ছা খরিশ হয়ে ছোবল দিছে ।
কেউ বইলছ্যে আল্লার হুকুম
কারুকে ন’কি ভগমান খুদ আইস্যে বইলেছ্যে ।
হামরা আনপঢ় বটি কিন্তুক মুখ্যু লই ।
উঁদের আনতাবড়ি কথাগুল্যান শুনে
দু’দিনের লাইড়কাটা লাতনিটোও ফিকফিকায় ।
হ্যাঁরে বাপ, ধম্ম আগে ন মানুষ আগে ?
মানুষেই ন ধম্ম টম্ম বনাঞ্ছে !
যে যার ধম্ম লিয়ে করে খা ন বাপ !
দুসরার ধম্মের পিছে খাড়ি দিছিস কেনে ?
দেখ বাপ, তুই যে ধম্মই মান ন কেনে,
মানুষ ধম্মের উপরে কন ধম্মই লয় ।
আয়’ন সবাই মিলে রক্তচুষা বাইজটোর
চইখ দুটা উঁখড়াই কানা করে দিই,
পুঢ়া বারুদের গন্ধ ঘুঁচাই মিঠা ফুলের
মহকে বাসাতটোকে ভঁরাই দিই,
ঝাঁকে ঝাঁকে ফইটফট্যা পায়রা উড়াই দিই
ইদিক থাক্যে উদিক, গটা আকাশটোতে ।