দখিন পাড়ার রসুল চাচা
রিকসা চালায় হাটে
ছুটির দিনে পাড়ার লকের
উদমা ব্যাগার খাটে ।
চাচার হামার মনটি ভাল
দিল দরিয়া থাকে
ওসুক বিসুক মেয়্যার বিহা
হাজির এক ডাকে ।
লিজের বিবি মরছ্যে রোগে
ওষুধ নাই’ক ঘরে
ওষুধ কিনার পৈসা কুথায়
দান খয়রাত করে !
সকাল থাক্যে রিকসা লিয়ে
বেরাঁই গেল চাচা
ইষ্টিশন দিকে দু’টিপ মারে
বিবির জান বাঁচা ।
দুসরা টিপে সওয়ারী পাল্য
দিন মজুরা লক
টেরেন ধরে যাত্যে হবেক
জামাল নগর তক ।
পাঁচ বছরের বিটি উঁয়ার
মরছ্যে কালা জ্বরে
টিকট কাটার পৈসা নাই’খ
যাবেক কেমন ঘরে ?
ভাড়ার পৈসা চুলায় গেল
আগের টিপের টাকা
চাচা উঁকে দিলেক সভই
পকেট করে ফাঁকা ।
পাঁচ বছরের নুনীর জীবন
বিবির থাক্যে বড়
রসুল চাচা রিকসা হাঁকায়
মনটা সরসর ।