দেখেছি তখন চিমনির সারি
গঙ্গার দুই তীরে
কালো ধোঁয়া ঢাকতো আকাশ
সূর্য উঠতো ধীরে ।
সাইরেন শুনে ছুটতো শ্রমিক
চটকলে পাটকলে
সারাদিন ধরে ঘাম ঝরিয়ে
বাঁচার রসদ মেলে ।
দেখেছি কত মিছিল মিটিং
প্রতিরোধ প্রতিবাদ
লাল ঝান্ডার প্রভাত ফেরী
মে দিবস জিন্দাবাদ ।
তবুও কখনো হিংসার বলি
দেখিনি আন্দোলনে
শেষ হাতিয়ার হরতাল বন্ধ
দাবী যদিনা মানে ।
আজকের ছবি বিপরীত দেখি
শুরুতেই হরতাল
নাই প্রতিবাদী মিছিল মিটিং
হঠকারিতার চাল ।
বোঝেনা কেন রাজনীতি দল
গণমানুষের দশা
দিন মজুরের উপবাসী শিশু
ভিখারির দুর্দশা ।
সরকারী কাজ স্বাস্থ্ব শিক্ষা
পরিবহনের চাকা
স্তব্ধ আজকে গ্রাম ও নগর
হকারদের ঝাঁকা ।
কাগজের পাতা ভরবে শুধু
সাফল্য ব্যার্থতায়
সাধারণ লোক পাবে ছায়াটুকু
শুধুই ব্যাঙের ছাতায় ।
শ্রমিক দিবসে শ্রমিক নেতাকে
একটাই প্রার্থনা
শ্রমিক কৃষকের শাণিত অস্ত্র
ভোঁতা করে দিওনা ।