মুখের কথা লয় রে জিহাদ
সবার কম্ম লয়
জিহাদ মানেই মানুষ খতম
কন আহাম্মক কয় ?
জিহাদ মানে পাল্টাব দিন
বাঁইচব লতুন কইরে
পঁচা গলা রীতি রিউয়াজ
ফিঁকে দিয়ে দূরে ।
জিহাদী ছিল আল্লাহর নবী
হযরত মুহাম্মদ
পাইল্টে দিল দুনিয়া তামাম
ইসলামী হিজরত।
কুরাইশদের জুলুম জালুম
চারদিকে হায় হায়
একেই সাথে গরু মানুষ
একেই হাটে বিকায় ।
তাগদ জুগায় আল্লাহরসুল
রুইখতে অনাচার
শাহাদা সালাহ জাকাত সোয়াম
মাইনতে হবেক চার ।
আঁধার জগত ভইরল আলোয়
মুহাম্মদের দোয়ায়
এমন জিহাদী জরুরত আজও
হিংসার দুনিয়ায়।


(কবিতাটি পশ্চিমবঙ্গের জঙ্গলমহলে প্রচলিত আঞ্চলিক ভাষায় রচিত)