দে’ন বাবু একটো টেকা
খাব কুছু কিনে
রাত্যের বেলা মুড়ি চিবাই
উপাস থাকি দিনে ।
দেখছিস কি ভিখারি লই
তিনটা ছিল্যার মা
কোতুলপুরের লদীর ধারে
ছিল আমার গাঁ ।
আঘন দিনে সনার ধানে
আসথ্য খুশীর বান
পুড়ল্য কপাল সিন্দুর পুঁছে
পরত্যে হল্য থান ।
কালে কালে বাড়ল বয়স
ধরল্য যত রোগ
লিজের ঘরে পরের মতন
করলি নরক ভোগ ।
বেটা সিদিন বলল্য আস্যে
যাবি মাসীর ঘরে ?
রাজী হতেই মেজকা বেটা
আনল্য বাসে করে ।
মেদনীপুরের বাসের ডেরায়
বসাই দিয়ে মুকে
বলল্য হামি বাসটো খুঁজে
লিয়ে যাব তুকে ।
বেটা হামার বাস খুঁজছে
টানা ছ’মাস ধরে
ঝড়ে জলে ধরন জ্যাড়ে
কাঁপছে মা’টো জ্বরে ।
ভিখ মাঙল্যে খাবার জুটে
নাইত খালি জল
মাথার উপর ছাদটা পাছি
সিমিট বাঁধা কল ।
বেটার লাগ্যে মনটা তবু
করছ্যে কেনে হায়
উঁয়ার বেটা ছাড়ব্যে যখন
পাবেক কন ঠাঁই ?