নাহ গো  খুঁড়া, হুঁই তিরঙ্গাটোর কুন দুষ নাই ।
উটা উইড়ছে যেমন, উইড়তেই দে’ন আসমানে ।
যাদের ইজ্জত দিবার তারা ঠিকেই দিবেক
যাদের কইরে খাবার তারা ঠিকেই কইরে লিবেক  ।
হামদের আমড়া আঁটি জীবনটোয় আর কি আছে বল !
হুঁই চরকি বসা শির উঁচা তিরঙ্গা ঝন্ডাটো বাদে !


আজাদীর লাইগে জান কবুইলা লড়াই কইরেও
বুঢ়া বাপটো মইরল ভখা পেটে বিন চিকিচ্ছায় ।
কেনেরে বাপ লালমুহাদের গুলিয়ে মইরলে এদ্দিনে
বাঁইচে যাতিস, কমসেকম স্বাধীনতা দিনে ফটতে
গেঁদাফুলের মালাটো তো পাতিস, ল্যাতাদের বক্তিমায়
লিজের নামটো তো শুনতিস । তা লয় রগে ভখে
আমসি শুখা হইয়ে আনতাবড়ি জীবনটো দিয়ে দিলি,
মুদের গাঁয়েই খপরটা কেউ জাইনল নাই, দেশ’ত দূর ।
আজাদীর সিপাহী পৈসার অভাবে শমশানও পাইল নাই
গাইড়ে দিলি লদীধারে বাপের ছিঁড়া তিরঙ্গাটো মুইড়ে ।


নাহ গো খুঁড়া, হুঁই তিরঙ্গাটোর কুন দুষ নাই ।
আজাদী পিনছিনের লাইগে বাবুদের আপিসে আপিসে
বাপকে লিয়ে কম ঘুইরতি? বাবুরা খেদাইড়ে দিত ।
বইলত ভগীরথ মাহাতোর নাম আজাদী রিকডে নাই ।
তরা প্যাঁদা বইলছিস, তর বাপ ত ডাকাইত ছিল ।
হামিও ছাড়ি নাই, মুহ তোড় জবাব দিয়ে দিয়েছিলি
হঁ হঁ ডাকাইতেই ছিল । তবে কাদের লাইগে
ডাকাইতিটো কইরত, ইনকিলাবের লাইগেই ন !
ভিখ মাগা আজাদী উঁরা চায় নাই, চাইয়েছিল
খুনচুষা বিরটিশদের মাইরে আজাদী ছিনাই লিতে ।
কেউ সাথ দেয় নাই, ল্যাতারা ল্যাজ গুঁটাই লিল ।
বন্দুক বারুদ না থাইকলে লইড়বেক কিসে ?
হাতিয়ার কিনার পৈসা উঁরা কুথায় পাবেক ?
ই লাইগেই ন আজাদী সিপাহীদের গরীবচুষা
বড়লোকদের লুইটতে হইত । ইটো আজাদীর
লড়াই লয় ? মাষ্টরদা সূয্যি সেন, গণেশ ঘোষ
অনন্ত সিংরা কি ডাকাইত ? উরা আজাদীর
লাইগে লড়াই করে নাই ? বটে তুদের বিচার ।


নাহ গো খুঁড়া, হুঁই তিরঙ্গাটোর কুন দুষ নাই ।
দুষটা হুঁই হাতগুল্যার, যেগুল্যা ঝন্ডা ধইরছে ।
গরীবের খুনচুষা টেকা লুইটে, ধম্ম জাইতের
নামে মানিষে মানিষে তফাৎ দেখায়ে, টেকা
খাঁইয়ে নকরি বিকা মানিষগুল্যার হাতে পাপের
কীটগুল্যা কিলবিলাছে । উ হাতে ঝন্ডা ধইরে
তিরঙ্গাটোকেই বেইজ্জত কইরছে, আজাদীর
লাইগে জান কুরবানীকেই বেইজ্জত কইরছে ।
ভগীরথ মাহাতো ডাকাইতেই হোক আর চোরেই
হোক, নাই পাক তুদের বেইজ্জতির পিনছিন,
উঁর লাইগে হামদের গরব কভুও কইমবেক নাই
উঁর হাতে ধরা তিরঙ্গাটো দিনকে দিন উঁচা
হবেক, হামরা খালি মানিষের হাতগুল্যা সাফাই
কইরে যাব, কন না কনদিন হামদের গরবের
তিরঙ্গা ধরার সাফা সাচ্চা হাতও মিলে যাবেক ।


এক স্বাধীনতায় কাম হবেক নাই গো খুঁড়া
হামদের সমাজটোতে হাজারো ভগীরথ চাই
যারা লাখ লাখ গরীব রুখাশুখা ভঁকাপিঁধাদের
শিউলির পারা সাদা ভাতের ঠিকানা বাতলাবেক
পিনছিন লয়, ভাতা লয়, ফকটের চালও লয়
ঘরে ঘরে বেকারদের রজকারের পথ দেখাবেন ।
হরা ধানের ক্ষেত আর কেরখানার কালা ধূঁয়া
দেশের শিরদাঁড়াকে ইস্পাতের পারা সিধা রাইখবেক
তবেই'ন হামিদের দিলজিতা গরবের তিরঙ্গা ঝন্ডাটো
আজাদী হাওয়ায় শির উঁচায়ে পতপত কইরে উইড়বেক ।