পউস মাসের হুলহুল্যা জাইড়
ছ্যাঁড়া কাঁথায় ঘুম
ডিংরি টিলায় লতুন বাসাত
টুসু পূজার ধুম ।
মাটির ভাঁড়ে তুঁষের সাথে
ধান দুব্বা কাঁড়ুলি
আকন্দ্ বাসক গাঁদা ফুলে
সাঁজায়ে দেয় ডালি ।
চালগুঁড়া রঙ রাঙায় ভাঁড়ে
হলদি টিপের বাহার
কুলুঙ্গি বা কাঠের পিঁঢ়ায়
রাখ্যে টুসুর আচার ।
নাই লাগবেক বামুন পুরুত
মন্ত তন্তের ভান
রোজ সঞ্ঝ্যায় আইবুড়ি সব
গাইবে টুসু গান ।
গানের কথায় উঠব্যে সবই
সুখের থাক্যে দুখ
দেশের কথা জাত্যের কথা
খঁকরা পেটের ভুখ ।
বাপের ঘরে থাকব্যে টুসু
শেষ কটাদিন আর
চাউড়ি বাউড়ি মকর আখান
পউসের শেষ চার ।
চাউড়ি দিনে ঢেঁকির গাঢ়ায়
লতুন চালের গুঁড়া
বাউড়ি দিনে গরম ভাপে
পুর ভরা গড়গড়্যা ।
রাইত জাগ্যে সব টুসুগানে
ভরায় টুসুর মন
ফুলে ফলে মিঠাই খাওয়ায়
করে বিটির যতন ।
মকর দিনে সকাল বেলায়
যাবেক টুসু চলে
রংবেরঙের চৌডল সাজায়
ভাসায় লদীর জলে ।
লদীর আড়ায় বসবে মেলা
হরেক জিনিস পাতি
লদীর জলে ডুব দিয়ে যায়
হরেক রকম জাতি ।
আখান দিনে খুঁখড়া বলি
বন দেবতা খুশী
মন কেমন্যা বাসাত বহে
আসব্যে কবে টুসী ?