মুন্ডু কাটা লালীর জলে
রক্তে ভাসা কুলহি
আঙরা পুঢ়া পুলিশগাড়ী
মুহে মাওয়ের বুলি ।
মনে পড়ে সানকি লিয়ে
লাপসিঘাটার লাইন
নাই’খ কন শাষন দেশে
নাই’খ কন আইন ।
ঘুরল্য চাকা ইয়ার পরে
আল্য কাস্তা তারা
বর্গা আইন জমির দখল
ফেলল্য দেশে সাড়া ।
বলে’ন সেই লঙ্কা গেলে
লিজেই রাবন হয়
পৈসায়ালার স্যাঙাৎ হয়ে
নয়কে করে ছয় ।
যিটা হওয়ার সিটাই হল্য
চাদ্দিকে ঘাঁস ফুল
এক ঘড়িকে পাল্টে দিতে
করল্য উঁরাও ভুল ।
গরীব লকে চালটা পাছে
পাছে মাটি তেল
হালুম হুলুম জবর জুলুম
চলছ্যে কত খেল ।
পাকা সড়ক ইস্কুল কলিজ
সুপার হাসপাতাল
দেশের ভাল দশের ভাল
ফিরবে লকের হাল ।
সাইকিল জুতা সবই ভাল
কুছু’ত লক পাছে ?
মনের ভিতর খচখচানি
তবুও না যাছে ।
শিক্ষা কুথায় কম্ম কুথায়
বেকার ঘরে ঘরে
কতদিন আর পৈসা বিলায়
ভটকে রাখা ধরে !
জমির ফসল দামটা পাবেক
উঠুক ধুঁয়া কলে
লিজের দমে বাঁচবে মানুষ
ভিক্ষা মাগা ভুলে ।
শির উঁচায়ে মান বাঁচায়ে
লাগুক দেশের কাজে
তবেই’ন দেশ আঁগাই যাবে
উন্নয়নের সাজে ।