কাব্যিক বিচার
অরুণ কারফা


বন্ধুকে প্রতারিত করে আজ
যতই বড় হও ধড়িবাজ,,,,
ভেবে দেখেছ
               কী বিনিময়ে পাবে তার ?


কোনো একদিন ডেরা ছেড়ে
হয়ত গেলে তার শহরে
       কাজ নিয়ে কাক ভোরে,
আর করতে সামান্য হলেও বিহার।


চেষ্টা করেও তাড়াতাড়ি
        কাজ সারতে হওয়ায় দেরী
যেতেই হবে তার বাড়ি ,
উপায় না থাকায় আর।


এদিকে, ঈশান কোণ কালো করে
কাল বৈশাখী ঘনালো জোরে
আর বাকিদের কথা থাক,
            বন্ধু না দিলে ঠাঁই
চাই বা না চাই
      বিনা মেঘেই পড়বে বাজ।