এদেশটাতে অনেক
মানুষ
বেকার পড়ে আছে
অনাহারে দিন
কেটে যায়
কেউ দাড়ায়না পাশে।
এদেশটাতে চলতে গেলে
সব কথায়ই টাকা,
সেই
টাকাটা পাবে কোথায়
এটা বললেই বাকা।
এদেশটাতে শাসকেরা
শোষণ করে বেড়ায়,
সত্য
কথা বলতে গেলে
তথায় রোখে দাড়ায়।
এদেশটাতে শিক্ষিতরা
বেকার যখন হয়,
সব বেকারের
চাইতে বড়
প্রাণে লাগে ভয়।
এদেশটাতে লেখকেরা
কলম নিলে হাতে,
টাকা ছাড়া কলম
কালি
দেয় না কোন মতে।
এদেশটাতে সরকারি স
অফিস আদালতে,
কলম দিয়ে কামায়
টাকা
কেউ নেইতো সত্য
পথে।