মাতৃভাষা বাংলার জন্য
প্রাণ গেল কত ভাই,
তবুও বাঙ্গালী মাতৃভাষার
মর্যাদা বুঝে নাই।


বাংলা কথার মাঝে যদি
ইংরেজী কিছু থাকে,
বাংলা ভাষার সম্মান কোথায়
বুঝাবো একথা কাকে?
তবুও 'মোরা বাঙ্গালী' একথা
গর্বের সাথে বলি,
সহজ কথা বুঝতে কেন
আকাঁ বাঁকা পথে চলি?


শহীদ ভাইদের শ্রদ্বাঞ্জলি দিয়ে
হয়না ভাষার মান,
কথায় কাজে মিল রেখে মোরা
দিতে হবে তার প্রমান।