জাগোরে বীর সেনানী
কাটাতারে ঝুলে ফেলানী
বসে থাকার নেইতো আর সময়,
দেখ আজ শত্রুরা সব
বন্ধু সেজে দেখায় যে ভাব
মোরা জানতে হবে তাদের পরিচয়। / ঐ


আমার দেশের কেউ যদি কবু শত্রু পক্ষ নেয়,
রক্ষা হবেনাতো তাদের হয় না কেন যেই।
তাদের তাড়া করতে বিদায় দাও জননী।
জাগোরে বীর সেনানী-৪ / ঐ


টিপাই মুখে দেয় যারা বাঁধ
তাদের যেন নেই অপরাধ
মিলাই তবু তার কাঁধে কাঁধ
পেলাম যেন কি মধুর স্বাদ
ওদের রুখতে কেঁপে তোল বন-বনানী।
জাগোরে বীর সেনানী-৪ /ঐ