স্বাধীনতা মানে মুক্ত আকাশে
পাখা মেলে উড়া,
স্বাধীনতা মানে মুখের বুলি
ইচ্ছে মত ছুড়া।


স্বাধীনতা মানে মনের আনন্দে
এদিক সেদিক চলা,
স্বাধীনতা মানে মনের জুরে
সত্য কথা বলা।


স্বাধীনতা মানে ইচ্ছে মত
সকল কাজ করা,
স্বাধীনতা মানে ইচ্ছে মত
আপন পোষাক পরা।