গাছ গাছালি নতুন রঙ্গে
সাজ নিয়েছে আজ,
আসছে ফাগুন জাগছে কুঁড়ি
নিচ্ছে সবুজ সাজ।


ডালে ডালে সবুজ কুঁড়ি
দেখতে লাগে ভাল,
সেই সবুজের ছোয়ায় মিলে
দিচ্ছে সূর্য আলো।


পাখ-পাখালির কিচিরমিচির
শব্দ শুনি সদা,
এসব শুনে আমার যেন
উধাও হল ক্ষুধা।


ভ্রমর ডাকে গুনগুনিয়ে
দিনে কিবা রাতে,
ভারি মজা লাগে তখন
শস্য সবজি ভাতে।


আজব দেখি ফাগুন
এলে
পরিবেশের দৃশ্য,
মাঠ-ঘাট আর নদীর দ্বারে
ভরা থাকে শস্য।


কবিঃ শিক্ষার্থী মদন
মোহন
বিশ্ববিদ্যালয়,
সিলেট।