সুরমা নদীর পারে থাকি
বছর পোরার একটু বাকি
বন্ধুরা কেউ দেয়না ফাকি
ভাল লাগে আসলে নাকি।


প্রবাহমান বাতাস আছে
গাছ পালাও আশে-পাশে
নেই এমন আর কোন দেশে
এই ভাবনা পারে বসে।


একদিন এক বিকেল বেলা
নদীর চরে হচ্ছে খেলা
খেলা দেখে যাচ্ছে বেলা
হয়নি তাতে অবহেলা।


ছোট্ট একটি মেয়ে এসে
বলল কথা হেসে হেসে
বলি তারে যাওনা বসে
বসে গেল অবশেষে।


মিষ্টি কথা অনেক শুনি
মনে মনে স্বপ্ন বুনি
আমি কি আর কিছু জানি?
তাকদীরে তো খোদার বাণী।


বলব না সে নামটি আমি
একটি কথা অনেক দামী
সে কথা কি বুঝবে তুমি?
এই ভাবনায় দিবা-যামি।


কবিঃ শিক্ষার্থী মদন মোহন বিশ্ববিদ্যালয়, সিলেট।