কেন পাখি গান গায় সুমধুর সূরে?
কেন ঐ আকাশটা এতো থাকে দূরে?


কেন ঐ ঝর্ণা পানি দেয় সদা?
কেন যেন জ্ঞানের লাগে এত ক্ষুধা?


কেন ঐ সূর্যটা আলো দেয় ভবে?
কেন ঐ চন্দ্রের মৃদু আলো তবে?


কেন নদী বয়ে যায় ধরার এই ভূ'তে?
কেন মানুষ সূখ খোজে রহস্য কি তাতে?


কেন মানুষ হানা-হানি মারা-মারি করে?
কেন তারা ফিরে না স্রষ্টার তরে?


এসবের উত্তর পাবোকি আর কবু?
পাই বা না পাই আমি খোজে যাব তবু।