চোখ মেলে দেখি কত সৃষ্টি
ভাবি সৃজন করল কে এসব?
অজানা এক ভাবনা এসে বলে দেয়
কেন? জাননা? তিনি ই তব রব।


প্রকৃতির গাছ-পালা দেখে মনে হয়,
অবিজ্ঞ এক শিল্পির সব আঁকা,
গভির ভাবনায় বেরিয়ে আসে
পুর্ব ধারনা মোর সব ফাঁকা।


আকাশ ভরা তারার মাঝে
চন্দ্র যখন উদিত হয়,
ভাবনার উর্ধে মন বলে দেয়
খোদার করুনা ছাড়া অন্য কিছু নয়।


ভোরবিহানে সূর্য যখন রঙ্গিন
আলো দিয়ে ভুবন আলোকিত করে
অজান্তেই মন যেন তাসবিহ পড়ে
মহান স্রষ্টার করুণার তরে।