মূখটি যখন খুলব আমি
বের হবে সব কথা,
জীবন মোর কাটল কেমন
বুঝবে মনের ব্যাথা।


ছোট্ট ছিলাম ভাল ছিলাম
অনেক মানুষ বলে,
পথ শিশুরাও ছোট্ট কালে
অনেক ভালই চলে।


তবুও কেন আমার বেলায়
ভিন্ন রকম হল,
এমন প্রশ্ন করব কারে
পাঠক একটু বল।


বই হাতে মোর রাখাল ছেলে
বেরিয়ে যেতাম মাঠে,
রাখালিয়ার মত নয় মুই
সময় কাটত পাঠে।


বন-বনানী হাওর যতই
প্রিয় যেন মোর বেশ,
পর্যটকের কাছে যেমন
ময়ূর পাখির কেশ।


প্রতিষ্ঠানে যেতে আমার
পড়ত অনেক বাধা,
টাকা পয়সার অভাব যেন
লেগেই থাকত সদা!


তিনটি জামায় পাঁচ বছর
কাটিয়ে দিলাম যবে,
মনে মনে ভাবতাম অনেক,
খুলবে কপাল কবে?


দশ টাকাতে মাস চলে মোর
থাকতো অল্প টাকা,
পরের মাসে একটুও নেই
পকেট আস্ত ফাকা।


আটার শত ছিয়ান্নবই
টাকায় পাঁচ বছর
চলল যে তাই আমার মনে
আসে অনেক ফখর।