আমি রাজপথ, মেলে আমাতে সবপথ
গলি থেকে রাস্তা চলে আসে  রাজপথ,
কাহার শাপে আমি আছি চির শয়ানে,
পাষাণ হৃদয় আমার সদা শুষ্ক নয়নে
দেখি, চলে লক্ষ্য লক্ষ্য চরণ আর গাড়ী,
কেউ যায় বিদেশে,কেউ দেশের বাড়ী।
চরণ শ্পর্শে বুঝি আমি সকলের হৃদয়
কে খুশি,কে দুঃখী সংসারি, কে নির্দায়।
কেউ যান রোজ সুপথে,কেউ বিপথে,
কাক ডাকা সকালে,বিকালে কিংবা নিশীথে।
আমি দেখি,শুনি কিছু কথা কতো শত
শেষ হয়না কেউ, অধুরা থাকে অবিরত।
মুক আমি যদিও বুক ফাটে অত্যাচারে,
কিশোরির ছিড়ঁলো বসন,খুবলে র্নিবিচারে।
এই পথ যদি না শেষ হতো"গাইলো যুগলে,
শুনলাম না শেষ,রয়ে গেলো রেশ এক পলে।
প্রখর রৌদ্রে,কুহেলি সকালে ধনী দরিদ্র ফেলে ছাপ,
মুছে যায় পলকে স্থায়ি নয় কোন মাপ।
চিরস্থায়ি শুধু আমি,নিষ্পলকে চেয়ে থাকি,
অতিত,বর্তমান আমি,ভবিষ্যতের ছবি আঁকি।
আমি ছিলাম,আছি,থাকবো হয়তো রাজপথ,
এগিয়ে যাবার সাথী আমি,এই আমার শপথ।


বি দ্র--- কবি গুরুর গল্পের ভাবার্থ নিয়ে লেখার প্রচেষ্টা।
ধন্যবাদ।