দুষ্টু ফটিক কলিকাতায় আসিয়া সবার উপেক্ষা ও পরিহাসের বিষয়
হইয়াছে। ক্লান্ত ফটিক মার কাছে যাইবার জন্য ব্যাকুল-----


মা গো মা কোথায় তুমি
                লুকাবো তোমার কোলে,
কোরবো না আর দুষ্টামি
                কখনো কোন কালে।
শ্রাবণের বৃষ্টি বেগে এলো,
                 ফটিকের এলো জ্বর,
নির্বোধ বালক রওনা দিলো
                 ফেলে মামীর ঘর।
সকাল থেকে ঘর ছাড়া
                 মামা খোঁজে চারিদিক,
মামীর নেই কোন তাড়া
                  আপদ গেছে ঠিক।
জ্বরে কাঁপে থর থর
                  ফটিক ছিলো ঘাটে,
রিক্ত,সিক্ত বসনে দিনভর
                  জলে কাদায় মাঠে,
"হয়েছে কি আমার  ছুটি?"
                   কহে বালক প্রলাপে,
"পড়ি তোমার পায়ে দুটি
                    আমায় দাও যেতে।"
"এক বাঁও মিলে না
                    দো বাঁও মিলে,"
অতল সমুদ্র অজানা
                    ফটিক শেষ চক্ষূ খোলে,
"যাচ্ছি এখন বাড়ি
                   হয়েছে ছুটি আমার,
সবার সঙ্গে আড়ি
                    দেখবো মাকে এবার।"
_____________________________