রবির কিরণ এখন শুধু দেয় আগুন
দাউ দাউ দাবানলে ফসল পোড়ে,
বিদায় নিয়েছে ফাগুন।
রানার আর ছোটেনা রাতভরে
কিন্তু পেটের ক্ষুধা নিয়ে ওরা মরে,
পথের সাথিরা চলে দিয়ে দুই সারি
সুযোগ পেলেই এক সারি খোলে তরবারি।
লাল সবুজ গেরুয়া, নানান বসনে আমারা সাজি
কবিগুরুর জন্মদিনে ষ্টেজে আমারা আনন্দে নাচি,
আমরা আজোও বেঁচে আছি।
এ কালের শিশু যদিও পেয়েছে ছাড়পত্র
চাহেনা সে আর্শীবাদ,
মুষ্টিবদ্ধ তার দুটি ছোট হাত
চারিদিকে তার জাল, চলছে ভিষণ ষড়যন্ত্র,
তাই পারলাম না কবিতাকে দিতে ছুটি
পৃথিবী টা আজ দুই ভাগে গেছে টুটি,
এক ভাগে উপছে পড়ে সুখের পেয়ালা
অন্য ভাগে জোটে শুধুই অনন্ত জ্বালা।
সুকান্ত তুমি হোয় না  কো ক্লান্ত
এসেছি আমরা অনেকটা পথ,
ওই দেখো এসেছে কাছে অনন্ত
তোমার স্বপ্ন হবে সফল,সামনে ওই দেখা যায় জয়রথ।