মাতাল টলো মলো রাস্তার মাঝখানে
চার পাশে চলমান যান
ঝাপসা চোখে সুখের আমেজ, যাবে কোনখানে?
ধুঃ তেরি নেশাই বুঝি হয় খান খান।
মাতাল আর এক বসে গাড়িতে
মাথায় লাল লাইট,
ব্রেকের ঝাকুনিতে নেতা বিরক্ত, সহজে রাখেন না পা মাটিতে,
দিন রাত চিন্তা ওদের কি ভাবে দেওয়া যায় টাইট,
শাসনে মাতাল,কাজে বেতাল, কাঁচ নামিয়ে নাড়েন হাত
যতো সব উৎপাত।
কাজে মাতাল টাইকুন বসে ফ্লাইটে
নেই সে স্থির, কোলে ল্যাপটপ পাশে ফাইল,
সংখ্যার ঘোরে শঙ্কায় ধরেন মোবাইল,
লাভের অঙ্ক যান দিন রাত কষে
দুগ্ধ ফেনিল বিছানায় বসে।
দেব লোকে কৃষ্ণ মাতাল রাধার প্রেমে
ভক্তরা মাতাল তাদের নামে,
মহুয়ার রসে মাতাল,দল দল সাঁওতাল,
মাদলের তালে দোলে তাদের সর্ব্ব অঙ্গ
আর এক দল খোঁজে কোথা অন্ন,কোথা অন্ন,
দিনের শেষে এই শুধু স্বপ্ন, আর একটু কাপড়, দেহটা যে নগ্ন।