'একবার খুঁজে দে এ-মা দেখে আসি
হাসি হাসি ঘুরবো কাশী দেখবে জগতবাসী।
পূজার থালা হাতে করে
দাঁড়িয়ে ছিলেম কেদার নাথের ধারে মাগো,
শিব ঠাকূর কে দেখতে গিয়ে
অনেকে হলেন স্বর্গবাসী।
মন্দাকিনি নদীর ধারে
দাঁড়িয়ে ছিলেম রাস্তার মাঝে মাগো,
শিব ঠাকূর কে দেখতে গিয়ে
প্রাণ হারালো অনেক ভারতবাসী"।
মাগো যারা ফিরলো না ঘরে
আসবে তারা বছর পরে,
তখন যদি চিনতে না পারিস তাদের
দেখবি তাদের মুখে আছে হাসি।


বি দ্র--'___' অংশ টি ক্ষূদিরামের ফাঁসি গান থেকে নেওয়া।