ঐ যে মঙ্গল গ্রহ;ঐখানে এক কষ্টিপাথর!
দেখতে পাইস বল; দেখতে পাইস?
কেমন করে; দেয়ালে আছে ল্যাপটে।
সৌন্দর্যের বাহার একেবারে উল্ট সাজ!
মঙ্গল গ্রহে করবে নাকি বসবাস।


শুধু চূড়াবালি চর,ছলনার ঝর্ণা পাহাড়!
তুমি তো আছো,মঙ্গল গ্রহে বন্ধু-
কি করে জানবে-বুঝবে?
ঐ হলুদ রাঙ্গা সর্ষার মাঝে আছে ভুত
একটুতে হও না তুমি ভীতু।
বন্ধু; আজ হৃদয়টা,তীব্র থেকে তীব্র খরা
আহা ভীষণ ভারাক্লান্ত-
এ রাস্তার বুকে আনাচে কাঁনাচে
রবার বুলেট,ককটেল শুধু বিস্ফারিত।
নিস্পাপ মৃলিন দেহটা যে ঝলসিল!

তোর স্বাধীন কাঁচের বিবেকের পাজর ফাঁটল?
ফুল বাগানে হাজার পাপড়ি কত ঝরলো
আর থেকো না ঐ গ্রহে, নেমে পর বন্ধু
সু-দৃষ্টি ছড়াও; দেখো না এক বার-
ধূলর পীটে কৃষ্ণচূড়ার পাপড়ি রাঙ্গা,চাই না
এখনি তো সময় কালিমাখা স্বপ্ন ভাঙ্গবার
বন্ধু মঙ্গল গ্রহ থেকে নেমে এসো-
এ ভরা পূর্ণিমাতে সৌভাশ দাও,প্রশান্তি দাও।
এটা যে একান্ত কাম্য;নেমে এসো বন্ধু।


লেখার তারিখঃ ১২/১১/১৩
=====================