এ শ্যাম প্রকৃতির ঝামা তল রাজদরবার
বর্ণচূড়া ভিখেরী প্রজা বেশ নয় রে আর-
রাজা সে তো নিত্য ভাবনার চিত্তে সুর
পূর্ণিমার এক ঝল জল দৃষ্টিতে ধ্রুবতারা।
ক্ষণস্থায়ী পিপীলিকার প্রাণী মাত্র-তার
পাখপাখিলির ভোর দুপুর মিষ্টি সুরে গান
কালমেঘ ডেকে রাখার পাত্র সবে নতুনত্ব সান।


না- না- তোমাদের রঙ্গমঞ্চ গাঁয়ের উঠান
রাজা কি প্রজা নয়! ঐখানে করে শুধু ষড়যন্ত্রের
হানাহানি আর জ্বলন্ত শিখার চোখাচোখি-
মিথ্যা মমতার অকুতির স্মৃতি কালিতে পুড়া সবই।


ঐখানে যে আছে, আঁধার ঘেরা ধুসর নব রাজ্য-
অজান্তে একদিন অঘোষণায় রাজা হব-
সে রাজ্যের নাম নাকি হয়েছে কবর!
অনাবিল সুখ শান্তির ছায়ায় মাত্রমারা সেখানে
যে ছায়া সবার গায়ে, একেবেঁকে লুকানো;
লোভ ক্লান্ত কাতর দেহে রঙ্গীন সাজানো  
আর না রূপসজ্জা হবে - রাজপ্রাসাদের আসন
সাদা কাপড়ে জড়ান,পাখপাখালির করুণ গায়কি শুনব
ধুসর ধোঁয়াতে-শ্যামল প্রকৃতিরা হেসে উঠবে;
সেই রাজ্যের নিঃশর্ত পুণ্যের রাজা হব।  


লেখার তারিখঃ ২৩/০৯/১৩
========= ০০০০ ======