আজ নাকি মঙ্গলের লাল ধূসর মাটিগুলো কাঁদে
পূর্ণিমার রাতে-কাদা বালি ল্যাপটে ল্যাপটে
আঁধার গগনে তারারা শুধু জ্বলে মিট মিটে
আনন্দটা কার? হাওয়া হাওয়া যে ভেসে
মাটি ফাঁটে-মাটি কাঁদে;কার পাঁজর নতুন সাজে।


কত সুন্দর জানলাতে লাউ সাজানো; প্রেম পিরিতি
ছিল যত- স্বর্ণলতা জানলো না তিক্ত ভরা মুখে-
প্রবর্তনে আশায়; খা খা বালিচরে বালি উড়ে
ধূসর মায়ার মেঘলা মেঘ মঙ্গলে দূর্গন্ধ ছড়ায়
তুফান তুলে- জোয়ার তুলে- ভাঁটির নেশায়
গন্ধ স্বাদে; বুক পিঠে ল্যাপটায়ে ল্যাপটায়ে।


ঐখানেও পুড়া মৃত্তিকার দৃষ্টিপাতে ঝল ঝল
লাল কাদা জলে অন্তগৃহীনে করে ছল ছল-
অদৃশ্য স্মৃতির তরী;স্রোতের বেগে চলে খলখল
মঙ্গল জুড়ে অনাকাঙিক্ষত রক্তের জল-অতৃপ্তির
রবে কত;বিদ্যুতের ঘর্ষিত ঘর্ষিত নামে কেন ঢল।
মঙ্গল গ্রহে দিবারাত্রি মাটি কাঁদে;কেন হলো যাত্রী।


লেখার তারিখঃ ০৮/১০/১৩
==== ০০০০০ ==== ্্্ =====