হেমন্তের বুকে শত লাল সাদা রঙ ভাসসে
ভাসমান  রঙে মাটি কাঁদে,বালিকাদা ল্যাপটে
ঐ প্রহরেশেষে গগনে তারা জ্বলে মিট মিটে
শ্যামল মাঠ প্রান্তে হেমন্ত ছুঁয়ে ছুঁয়ে যে অহত
অহত ক্লান্ত তৃষ্ণায় মাটি ফাঁটে ! মাটি কাঁদে।


হেমন্তের প্রেম পিরিতি সোনালী সফলের মাঝে
জানলো না স্বর্ণলতা তিক্ত মুখে শুধু ২৫টি রঙে
প্রবর্তনে খা খা বালিচরে উত্তাপ্ত ধোঁয়া উড়ে
মায়ার ধূসর গন্ধে হেমন্ত মেঘলা মেঘ জুড়ে
নবান্নের আনন্দ উৎসবের গন্ধ স্বাদে স্বাদে।


কাঙিক্ষত পৌষ মাঘের দৃষ্টিপাতে শুধু ঝল ঝল
শীতল দীঘির জল বয় কি আহা রে ছল ছল-
অদৃশ্য স্মৃতির তরী পূর্ণিমাতে চলে খলখল
পাঁজর ভাঙ্গে দেখল না কেউ,সুখে নাই বল
অতৃপ্তির ঘর্ষণে ঘর্ষণে তোলে  কত না ঢল,
আজ  হেমন্তের জুড়ে লাল সাদা রঙ বদল।


লেখার তারিখঃ ২৪/১১/২০১৩