তুই ঘরের ভীতর রাখে ঘর
কেমনে করলি তারে পর?
তোর ভীতর রয় ছল
তাহার সাথে না চল
বাউলা মন তারে কি
যায় রে ছোঁয়া বল।।


ঘরের ভীতর অন্য ছবি
তোর কথা কি আর বুঝবি
এনা ঘরের ভীতর বিভীষিকা
মন ছাড়া পাইলি ধুঁকা
মাটির স্বজন করে বোকা
দিলাম জ্বেলে কলঙ্কের অনল।।


কিসের সংসার কিসের ঘর
এক দিন হবে রে সবই পর
করবি কত আর ছলাকলা
জনম ধরে পেলাম না ঘর
জুড়ে সুখের বেলা তাহার
চেয়ে আইল পাথার ভালা,
নিথর দেহ রাখবি কোথায়
ঐ না ভাঙ্গা ঘরেতে নয়
বল না তুই ওরে বল।।


লেখার তারিখঃ ০৪/০২/১৩
==============