কি সুন্দর ঐ পুস্করিনী
চারি ধারে দেখা যায় কি
কচুরিপানার অপরূপ ফুলদানি-
ইচ্ছা মনের-স্পর্শ ছুঁয়াতেই
উতাল পাতাল ঢেউ তুলে তখনি।


লোনটা-স্বচ্ছ জলে তার,
ডুব দিয়ে যায়-ডুব দিয়ে যায়-
কভু পাইনা সীমাহীন কূল কিনারা-
কখনো থামে যদি উত্তাল ঢেউ;

তৃপ্তির নেশার এক চুমুকে,
ধান ভাঙ্গা মুখে ফুটে উঠে খই-
কি সুন্দর ঐখানে পুস্করিনী তার।


লেখার তারিখঃ ২৩/০৭/১৩
==================