১।
গাঁও গ্রামে গেলে এখন প্রভাত বেলায় জেগে উঠ-
দেখ শুধু ঐ আলই পাথার জুড়ে-খালি পায়ে
একটু না হয় হাঁট- সেথায় দেখ;চির সবুজের মেলা
লেগেছে। হাওয়ায় হাওয়ায় দুলছে-
কে যেন-আলথ করে দুল দিচ্ছে-দুল দিচ্ছে-
বিকালের ধূসর রঙের মেঘগুলো গুমরে পরে
কোথায় লুকালো? একটু পরে ঝিরি ঝিরি জোনাক
ডাকা-আঁধার নেমে এলো- সবুজটা একটু হল কালো।


২।
কুচকুচে কাল আঁধার জুড়ে আজ-সোনামাখা
রূপালী চাঁদ উঠেছে-এ পূর্ণিমা রাতে-একাকী
অপেক্ষা করি শুরু-সেই চাঁদ দেখে দেখে কখন
যেন ভোর হল-প্রভাত ফেরীর সৌরভ পেতে-
অনুভবের স্পর্শ ছোঁয়ায় দেখি-ধোঁয়া হয়ে উড়ে যাচ্ছে-
কোন দিকে? আঁধারের মাঝে খুঁজে পেলাম এক নীল।
সে নীলের সাথে সবুজের হাতছানি-আরে আলই
পাথারের মাঝে গুমরে মরা-বিষন্নতার এক বিকাল হল
নীল সবুজের ফুলদানি-নাড়ীর টানে গ্রামে ফেরা।


লেখার তারিখঃ ০১/০৪/১৩
========্্্্্্======