গভীর উপলদ্ধিতে দেখা আর ভাবনা!
সারা হেমন্তের গাঁয়ে বসন্ত ছুঁয়ে যাওয়া-
একটি প্রেমের উষ্ণ পরশ চাওয়া পাওয়া,
খোঁজে দেখি বইছে না সেই মুগ্ধ হাওয়া!
তোর শস্য শ্যামল প্রান্তে কেন আজো দেখি?
সাদা সাদা কাশফুল শোকহত হয়ে উড়া।
অকারণে ফুটন্ত গোলাপের পাঁপড়ি ঝরা-
এই কি তোর দেশপ্রেম? রক্ত নদে ভাসা।


এরি মাঝে কি করে ফাল্গুন কলি চাইস
সবুজ অরণ্যতে অসভ্য নগ্ন পঁচার ধোঁয়া
সু-গন্ধ কোথায় ছড়া? খোঁজে খোঁজে ক্লান্ত;
দেশপ্রেম,সবই তোর তিক্ত রসে অন্ত হারা।
হেমন্ত ছুঁয়া দেইস বসন্তের তীব্র জ্বলা পুড়া-
বল না তুই;কোথায় পাবো,কৃষ্ণচূড়া যে ঝরা?


স্বার্থপরতা দেখি, চূরাবালির মত ছলনা,
বিভীষিকার মাঝে কত কাল খোঁজব তোকে
সময় যাচ্ছে হাওয়ায় বেগে- জাগ্রত হওয়া,
হাসনাহেনা,বকুলের মত সবুজ প্রান্তে সুগন্ধ ছড়া-
এ বসন্তেই হেসে উঠবে হাজার দুল দেওয়া ফুল,
তাতেই খুঁজি তোর দেশপ্রেমের সুন্দর হয় কূল।


লেখার তারিখঃ ০৩/১১/১৩
=======্্্্্্্্্========