আমি দিবানিশী কত না স্বপ্ন দেখি;
দেখি না শুধু বিশ্বময় নূরে জ্বলা মুখখানী
গুরু জনের কত কথা শুনিলাম
নানা মুখি তাবিজ গলায় বাঁধিলাম
স্বপ্নতে দেখবো নূরের স্বর্ণঝরা মুখখানী।।


হতাশ চিত্তে, পাই না কেন দেখিতে?
মনটার মাঝে হিমালয়ের ঝর্ণাধারা ঝরে;
মনরে সান্ত্বনা দিতে কেউ বলে
পূর্ণিমার চাঁদতারার সনে-
শত ফুলের পাপড়ি সাথে মিশে আছে রে।।


আশায় বুক ভাঙ্গে;মিছে মায়ায় মন মানে না
দিবানিশি ফুরায় আঁধারের আশায়
ও বিধি এক বার উপায় বলো না
মরনের আগে যদি একবার দেখেতে চাই
মাটির দেহটা স্বার্থক হবে,জাহান্নম না পাই।।  


লেখার তারিখঃ ১১/১১/১১