মোর দেহ মাঝে অদৃশ্যব্যাংক আছে
সেই ব্যাংকে হলো কত পুণ্য জমা;
জানি জানি মনে তোর পরছে না
জানিস ঠিকই বিনাবেতনে ক্যাশিয়ারগন
তারাই করছে ভালমন্দের হিসাবনিকাশ জমা;
তোর দেহ মাঝে অদৃশ্যব্যাংক আছে।।


এনা জগতে তুই কি উদ্দেশ্যে হইলে ঋণী
করছিস না তো পুণ্য ভরা দিবানিশী
পরছে শুধু ভেবে দেখনা যে খেলাপী
খেলাপীর পরিমাণ বেশী হইলে হইবি রে
তুই ঋণখেলাপী আর কু-ঋণী।।


এই দেহব্যাংকটা;দিন হবে অন্ধ ঘরে বন্ধ
কে করিবে তোর অসম্পৃর্ণ ঋণ পরিশোধ
কেউ হবে না ঋণখেলাপীর উত্তর শরিক
সময় থাকতে ও মন;সময় থাকতে ও মন
নিজের ঋণ নিজেই করো পুণ্যহস্তে পরিশোধ।।


লেখার তারিখঃ ০১/০৬/১১
্ এই কবিতাটা এক ধরনের বাউল গান করা হবে
্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্