শীতল জল তরঙ্গে এ হাওয়ার বুকে
ধ্বংসের গন্ধ ছড়েছে-
বিকট বিটক আওয়াজ শুনছি-
অনাকাঙ্ক্ষিত স্বপ্নরা-শেষ প্রহরে
বিদ্যুৎদের ঝিলিক মারে- ঝিলিক মারে।
সোনায় বাঁধা ধ্বংসের গলাটা
চেঁপে ধর- গলাটা চেঁপে ধরো-
নইলে শুণ্যেই ভেসে যাবে সমস্ত রাখালি
বাঁশির সুর-অবুঝ সাবালকের
স্বপ্ন রাশি রাশি।
ও হাওয়া ও জল তরঙ্গ একটি বার
একটি বার শোন-
আর হইও না অগ্নিয়েগারি উত্তলা
একটু তাকাউ ঐ ধূসর মেঘ
আর নীল আকাশ।
ভেঙ্গে পরা উপলদ্ধির শিহরণ জাগাও
চাই না চাই না এ ধ্বংসের
প্রলয় গাঁথা ভুমিকম্পন চাই না আর-
ধ্বংসের মাঝে রবে কি চিহ্ন?
অবুঝ সাবালক দেখুক না স্বপ্ন-
হোক না সাবালকের বিজয় উল্লাস।


লেখার তারিখঃ ০৬/১০/১৩
====+++++======