এমন করে কেউ দেখেনি! বলো
কোথাও উঁচু- কোথাও নিচু-
কত দেখেছি ভূমি! তোর অসমতল,
সবুজ রাঙ্গায় ঘাসের বুকে-
ঐ আইলপাথার জুড়ে
করিস কেন এতো লাজ?
সকাল বিকাল নতুন করে
নিত্য দিনে আপন অঙ্গে সাজো।
মিষ্টি হাওয়ায় দুষ্টমি চাওয়ায়-
স্পর্শকাতর! মৃদু দু’পা রাঙ্গায়,
বহুকাল দেখেনি বলে- দেহ হয়েছে লাল
নয়ন কোণে শিশির জমেছে আজ-
টলমল করছে যেন বিন্দু বিন্দু সকাল,
করেছ বহু খণ্ড দেখেছি শত আনন্দ-
স্মৃতির বেদনা মুছেছি বর্ষা ঝরা জল।
দুবলা ঘাস- ভাবিস কেন বলো?
তোর রসে স্নান হয় যায় বার মাস-
এটায় যেন শান্তি সুখের বাড়বতে উল্লাস-
তবুও তোর অঙ্গ দেখি ভীষণ লাজ।


লেখার তারিখঃ ১৯/০২/১৩
----্্্্্-----্্্্----