হ্যাঁরে লাল সবুজের সোনার বাংলা
তোর বুকে আজ ছন্নছাড়া বিপন্নহারা;
১৫ কিংবা ১৬ কোটির মানুষের
তেলেজ মাখা পদীব জ্বালা গণতন্ত্র
মুখে মুখে উঁচ্চ কণ্ঠে শুধু কি মন্ত্র,
৭১ দেখিনি বলে;ভাইয়ে ভাইয়ে কি
করছে কর্মকান্ড শুধু বিতর্ক মহাদন্ড।
কিসের গণতন্ত্র;কিসের লালাটে মুখমন্ত্র-
সব কিছু ধবংস করে দাও দাও
নয় তো গর্জে তুলো একনায়কতন্ত্র;
কারা রাজাকার; কারা বলতকার-
কিছু বুঝি নাতো অতলা মাতলা
শেষ করে গাই ভ্রাতৃত্বের জয়গান;
আর নয় পশুত্ব ভাব আলোই আলো,
জ্বেলে দেই লক্ষ কোটি উন্নয়নের মন্ত্র,
আর নয় কখনো তেলেজ মাখা মন্ত্র।


লেখার তারিখঃ ০৬/১১/১২  
===্্্্===্্্্===