ঐ বাঙ্গালি নদীর আঁকা বাঁকা জলের গভীর পথ!
ঢেউ করে আহা কি অপরূপ ছলাকলা ছল ছল,
যমুনার তীব্র ভাঙ্গন কি হ্যাঁ ভয় যেনো নেমে
আসে দুঃখের মহা প্লাবনের ছন্দহারা ঢল ঢল;
এ দু’য়ের মাঝে দ্বীপ্তি সাহজ ঐ সরকার বাবুর-
আকাশ সমান আছে তার, মনটি জুড়ে ভরপুর
স্বদেশ প্রীতি মমত্ববোধ;আত্মীয়োর পায় না খবর
বেদনায় করে উহু,ভাবনাতে কখন,কে হয়রে কাবু।


স্বর্ণ,শস্য শ্যামল মাঠের মত মনের শক্তি বয়;
অন্যায়ে হতো স্বোচ্চার এমনটি আর কভু নয়,
বায়না ধরেছে ছবি তুলা রঙ্গীন মোবাইল কিনবে,
আইল পাথারে নদী নালা শস্য ক্ষেতের শিশির
ভিজা মাঠ প্রান্তের, পথ চরণ করে খবর নিবে
সরিষার মধুর মায়া সুরে; কথা বলবে চুপি চুপি,
তাই তো বলেছে সে জোর কণ্ঠে;সাধ্য থাকুক না
থাকুক কিনবে সে,স্বপ্নের ইচ্ছাটা পূর্ণ হবেই হবে।


শত কষ্ট পাইক না,দেশটার তার যেচ্ছে রসতলে
ভাবনায় কাবু, তবুও কি হয়! খবরটা শুধু জানবে-
শস্য ক্ষেতের আইল পাথারের ঐ বুঝি সরকার বাবু
বাঙ্গালী যমুনা স্রোতের সাথে যুদ্ধে করে হারায় না
সাহজ কভু,নতুন করে অনুপ্রেরণায় সাজে ঐ বাবু।


লেখার তারিখঃ ১২/১১/১২
=====্্্্্্=========