একটি নিঃচুপ বিমুগ্ধ সকাল তখন
এ বুঝি রোদের মিষ্টি ছড়া ক্ষন-
হাওয়া ভাসে, পাখিরা উড়ছে
গোলাপ ফুটছে, কৃষ্ণচূড়ার দুলছে
বট বৃক্ষের পাতা গুলো ঝরছে
রাশি রাশি জমাট বাঁধা বৃষ্টি;
বুঝে না কালো গুরগুর মেঘ সৃষ্টি।
অনুরাগ গগনে বিদ্যুৎ চমকানো
জ্বলে গেল অনাতৃপ্ত কণ্ঠনালী;
কখন যেন একটু মৃদূ স্পর্শ ছুঁয়া-
বাঁশবাগানের চিকন কঞ্চির অচমকা
আওয়াজ;হঠাৎ সাদৃশ্য ভূমিকম্পন হল
সেই থেকে শুরু স্মৃতির পাতায় ছায়া;
জেগে থাকা,সাড়া উঠানে বিষন্ন জল।


লেখার তারিখঃ ৩১/১২/১৩
=======্্্্্্্্====