গাঁও, শহরে শীত পরেছে, সর্দি সীলাশায়
বক্ষঃস্থল হাঁফিয়ে হাঁফিয়ে যায়, তবুও যেন
বেঁচে থাকার নিভু নিভূ নিঃশ্বাস নাহি ফুরায়,
ভাঙ্গা ঘর ভাঙ্গা খাটের বিছানা,ছিরা কাঁথা গায়।
কাঁপতে কাঁপতে শেষ বিদায়ের এতো টুকু
কষ্ট ব্যথায় করে আসা যাওয়ার হায় পায়
ঐ গাঁয়, এ রঙ্গীন শহরে দেখার কেউ নাই।


স্বার্থ ভরা দু'চোখে; ঐ কালিমাখা বরফ জমেছে
অন্ধ হয়ে হানা হানি কানা কানি হাওয়ায় দুলছে।
পৌষ মাঘের তীব্র শীতের চেয়ে বড় শীত ছুঁয়েছে,
ভয়ে কাঁপছে বক্ষঃস্থল, এসো! এসো এখনি! এসো
আত্মার আত্মীয় ভেবে শীতের মাঝে, জড়িয়ে দেই
সুখের উষ্ণস্থল। হিমশীতল যতোই পরুক,থাকবে
উষ্ণ চাদর, হোক চেতনা বোধের সু-গাঢ় প্রত্যয়।


লেখার তারিখঃ ১৯/১২/১২
==================