হাওয়ায় বাওয়র হুসহাস ফুসফাস
করে দেখো!কি যে রঙ্গীন স্বপ্ন ঘোরে
আহা কি সুন্দরোও বট বৃক্ষ জুড়ে;
নাগনাগিনী হিংস কালাগিনি গোখরা
লেজকাটা দ্দারাস ডালে পাতায় ধরে।
আরও শান্ত নম্র লম্ব মোটা অজগর
মনে বুঝতে হয়,সর্পই ভয়ঙ্কর বিষধর।


মনের ভাবচিত্তে বিষে ভরা জ্বালাময়ীনীল
আগ্নেয়পুরুষ ঐ মায়াবিন নাগের বিহনে
ছলনাবতী কালনাগিনি হয় যে পাগল-
যখন তখন সুযোগে দিতে চাই মরণ ছোবল
খুদার চুটে অজগরটা খুঁজে ইঁদুর ছাগল।


সব সর্প হয় স্বার্থপরতা,বুঝে না কিছু
রাগে বাগে ফেনা তুলে ছুটে ভাই পিছু
অবশেষে আবেগিময় কালনাগিনী করলো
দংশন কোথায় ওঝা ঝাড়তে হবে বিষ;
বিষের জ্বালায় সর্ব অঙ্গ হয়েছে যে নীল
ওরে কে বাজাবে বিষ নামানো আশ্চর্য বিন।


লেখার তারিখঃ ১৩/১১/১২
======্্্্্=====