শুধু দেখো ধুসর মিশ্র ঐ নীল অম্বর
সাদা মেঘের কি আঁধারের ঘণঘাঁটা বর,
অপরূপ সমুদ্র স্রোত বইছে যে কি ধারা,
তবুও নেই কেন লেজমাত্র নৈতিকতা জুরা?


কবির দৃষ্টিপাতে নৈতিক ছুঁয়া ভাঙ্গা
অনৈতিক ভাঙ্গে আরও আনো সহমর্মতা;
নীলচে মেঘের ফাঁকে উঠছে চাঁদতারা,
বাগানে ফুটছে নানা ফুল সুগন্ধ ছড়া।


সবই আছে তোর,ধন আছে,মান আছে
বাড়ি আছে, দেহে আছে সুন্দর চেহারা,
বালি বিন্দুর মত, ঐ জাগায় রাখনা
একটু নৈতিকতা,ছুঁড়ে ফেল অনৈতিকতা।


শিশির ভেজা ভোরের মত সিক্ত হোক
অনাচে কানাচে পরে থাকা যত অনৈতিক
আলোই উজ্জ্বল ভরে তুলো প্রতিদিন,ক্ষণে
ক্ষণে কত মিশ্র,ক্ষণ জুড়ে আহা নৈতিক।
  
লেখার তারিখঃ ০৯/১২/১২
্্্্=====্্্্্====