এ বুঝি পৌষ এলো পথে ঘাটে মাঠ প্রান্তে;
মাঘের গাঁয়ে আর্তনাদের চুমু দিয়ে চুমু দিয়ে-
হাড় কাঁপছে-মান কাঁপছে; কাঁপছে প্রাণপ্রিয়
স্বদেশ ভূমি, মনটাও যে কুয়াশায় ঢাঁকছে।
তবুও আজ হরেক রকম পিঠাপুলি খাওয়ার
ধুম পরেছে, থামবে না কভু থামবে না?
কি অপরূপ মৌসুমীবায়ুর এ সোনার বাংলা।
নগ্ন মাতাল এ শীতে, কটু চাই রোদ্র মায়া;
দুর্গন্ধ ধূলি মাখা এ উঠানে আর কত-ছিঁরা
চাদর গায়ে থাকতে হবে অপেক্ষা- অপেক্ষা;
এ শীতে উষ্ণতা চাই-এ শীতে উষ্ণতা চাই,
শিমুল,কাঁবাশ তুলার চাদরে ঢেঁকে যাক পূর্ণতা;
সারি বাঁধা কলাগাছ,কলাপাতার ফাঁকে ফাঁকে-
ঐ রক্তিম সূর্য উঠুক-শুধু গোলাপের স্নিদ্ধতা।


লেখার তারিখঃ ২৪/১২/১৩
========্্্্্্্======
যুগান্তর পত্রিকায় কবিতাটি আজকে প্রকাশ পেয়ছে
কবিতা পড়ার জন্য নিন্মে লিং দিয়েছি
http://ejugantor.com/2014/01/22/index.php